কানাডায় সম্মাননা পাচ্ছেন চিত্রনায়ক ফেরদৌস

বাংলাদেশের চলচ্চিত্রে নায়ক হিসেবে দীর্ঘদিন যাবত অভিনয়ের জন্য কানাডায় বিশেষ সম্মাননা পেতে যাচ্ছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত নায়ক ফেরদৌস। আসছে ১২ ও ১৩ মে কানাডার টরেন্টোতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘বাংলাদেশ ফ্যাস্টিভ্যাল’। ফ্যাস্টিভ্যাল’র দ্বিতীয় দিনে ফেরদৌসের হাতে বিশেষ সম্মাননা তুলে দেয়া হবে।

কানাডার মাটিতে সম্মাননা পাওয়া প্রসঙ্গে এই নায়ক বলেন, ‘নিজ দেশের সংষ্কৃতিতে বিশেষ অবদানের জন্য আমি এ সম্মাননা পেতে যাচ্ছি। এটা আমার জন্য, আমার পরিবারের জন্য, আমার চলচ্চিত্র পরিবারের জন্য গর্বের বিষয়। যদিও কানাডাতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরাই আমাকে এই সম্মাননা দিচ্ছেন। কিন্তু তারপরও তারা যে আমাকে নির্বাচিত করেছেন সে কারণে যারা আমাকে সম্মানিত করছেন তাদের প্রতি আমি কৃতজ্ঞ। আমার এই বিশেষ সম্মাননা আমার চলচ্চিত্র পরিবারের প্রতি উৎসর্গ করলাম।’

এই ফ্যাস্টিভ্যাল’-এ অংশগ্রহণ করতে বৃহস্পতিবার ভোর সাড়ে ৫টায় তার্কিস এয়ারওয়েজে কানাডার উদ্দেশ্যে রওয়ানা হয়েছেন। কানাডা থেকে আগামী ১৬ মে ভোর চারটায় ঢাকায় ফিরে সেদিনই সকাল নয়টার ফ্লাইটে কলকাতা যাবেন ফেরদৌস। এদিন সেখানে সৃজিত মুখার্জির নির্দেশনায় ‘ইয়াতি অভিযান’ চলচ্চিত্রের শুটিং-এ অংশ নিবেন তিনি।

এখন পর্যন্ত সর্বোচ্চ চারবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সম্মানিত হয়েছেন ফেরদৌস। বাসু চ্যাটার্জির নির্দেশনায় ফেরদৌস তার প্রথম চলচ্চিত্র ‘হঠাৎ বৃষ্টি’তে অভিনয় করেই প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হন। এরপর তিনি মুশফিকুর রহমান গুলজারের ‘কুসুম কুসুম প্রেম’, সৈয়দ ওয়াহিদুজ্জামান ডায়মণ্ডের নির্দেশনায় ‘গঙ্গাযাত্রা’ এবং নঈম ইমতিয়াজ নেয়ামুল পরিচালিত নিজের প্রযোজনায় ‘এক কাপ চা’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন।


EmoticonEmoticon