সবচেয়ে বড় ‌যুদ্ধের সিনেমা নির্মাণ করছেন শাহরুখ



ভারতীয় সেনার বিভিন্ন মিশন, ‌যুদ্ধ, সাফল্য নিয়ে বলিউডে এর আগে বহু সিনেমাই তৈরি হয়েছে। এবার ভারতীয় সেনাকে সম্মান জানাতে, ‌যুদ্ধ নিয়ে ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসে সব থেকে বড় সিনেমাটি তৈরি করতে যাচ্ছেন বলিউড বাদশা শাহরুখ খান। ‌ যে ফিল্মের প্র‌যোজনা করবে কিং খানের প্রো‌যোজনা সংস্থা ‘‍রেড চিলিজ এন্টারটেনমেন্ট। '
জানা গেছে, ভারতীয় সেনাবাহিনীর অন্যতম বড় মিশন, অপারেশন খুকরি ও তার সাফল্য নিয়ে তৈরি হতে চলেছে এই সিনেমাটি। শোনা ‌যাচ্ছে এই বিষয়ে বহু তথ্য সংগ্রহ করে ও গবেষণা চালিয়ে লেখা হচ্ছে সিনেমার চিত্রনাট্য। এমনটি এই ফিল্মের বাজেটে অন্যন্য ভারতীয় সিনেমার থেকে অনেকটাই বেশি বলে শোনা ‌যাচ্ছে। এমনকি ফিল্ম টি শ্যুট হবে আফ্রিকার ঠিক ‌যে জায়গায় ‘‍অপারেশন খুকরি’‍ হয়েছিল ঠিক সেই জায়গাতেই।
২০০০ সালের জুলাই মাস। দক্ষিণ আফ্রিকারা সিয়েরা লিয়নে জঙ্গলে ‌আটকে রাখা হয়েছিল রাষ্ট্রসংঘের শান্তি রক্ষা বাহিনী ২২৩ জন ভারতীয় সদস্যকে। সিয়েরা লিয়নের অন্যতম বিদ্রোহী গোষ্ঠী ‘রেভিলিউশনারি ইউনাইটেড ফ্রন্ট’-এর হাতে বন্দি এই ভারতীয়দের উদ্ধার করতে লড়াই চালিয়েছিল ভারতীয় সেনার বিশেষ বাহিনী। এই অভি‌যানের নাম অপারেশন খুকরি।
ভারতের গোরখা রাইফেল ইনফ্যান্ট্রি ব্যাটেলিয়ন অংশ হিসেবে ৫/৮ গোরখা রাইফেলের জওয়ানেরা দক্ষিণ আফ্রিকার  গিয়ে এই উদ্ধারকাজ চালান। এই অভিযান নেতৃত্ৱ দিয়েছিলেন মেজর হরিন্দর সুদ। ‌ অভি‌যানের জন্য দিল্লি থেকে এয়ারলিফট করে নিয়ে যাওয়া হয় ১২০ জন জওয়ানকে। টানা ৭৫ দিন ধরে সিয়েরা লিয়নের অন্যতম বিদ্রোহী গোষ্ঠী ‘রেভিলিউশনারি ইউনাইটেড ফ্রন্ট’-এর হাতে বন্দি ছিল বহু মানুষ। ওই অপারেশনে ব্যবহার করা হয় Mi-25/35 হেলিকপ্টার।   ভারতীয় সেনার ইতিহাসে অন্যতম সফল অভি‌যানের নাম ‘‍অপারেশন খুকরি’‍
ভারতীয় সেনারবাহিনীর সেই বীরগাথা তুলে ধরেই  ‘‍অপারেশন খুকরি’‍ নিয়ে ভারতের সবেথেকে বড় ‌যুদ্ধের সিনেমাটি বানাচ্ছেন বলিউড বাদশা। তবে এই সিনেমাতেই তিনিই লিড রোলে অভিনয় করবেন কিনা? তা এখনও জানা ‌যায়নি। তবে তিনি সে একজন সেনা জওয়ানের চরিত্রে অভিনয় করবেন তা প্রায় নিশ্চিত।


EmoticonEmoticon