ইউটিউবে প্রীতমের ‘কপি পেস্ট’


ইউটিউবে প্রীতমের ‘কপি পেস্ট’‘বালিকা’-খ্যাত প্রীতম আহমেদ। মাঝে অনেকদিন অন্য শিল্পীর জন্য গান তৈরি করা থেকে কিছুটা বিরত ছিলেন। তবে এবার ইমরান খানের জন্য ‘কপি পেস্ট’ শিরোনামের নতুন একটি গান করলেন এ গায়ক। প্রীতমের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে গানটি আপলোড করেছেন। গানটির কথা-সুর ও সঙ্গীত জনপ্রিয় এই শিল্পীর।
গানটি প্রসঙ্গে প্রীতম বললেন, এমন নয় যে আজ যত বাংলা গান হচ্ছে তার সবটাই খারাপ বা মানহীন। পাশাপাশি এটাও সত্যি একই দেশ একই মাটিতে যেমন গান আমাদের পূর্ববর্তী প্রজন্ম তৈরি করে গেছেন তাদের মত সেই সুমধুর কথা বা সুরের গান এখন আর শুনতে পাইনা। সময় পাল্টায়, প্রজন্ম থেকে প্রজন্মে খাবার, পোশাকের ধরন পাল্টায় গানের ধরনই বা পালটাবে না কেন। তাই বলে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম, পল্লীকবি জসিম উদ্দিনের গানের কথা ও সুর পরিবর্তন করে গাইবো? নিজের ভালোলাগা ভালোবাসার মূল্যায়ন করতে গিয়ে অন্যের সৃষ্টির অসম্মান করবো? নিজে জনপ্রিয় হবার লোভে অন্যের জনপ্রিয়তাকে পদদলিত করে পথ চলবো? এসব কি আসলেই কেউ ইচ্ছে করে করেন নাকি প্রয়োজনীয় শিক্ষা গ্রহণের আগেই পেশা হিসেবে সঙ্গীতকে বেছে নেবার কারণে করে আমার জানা নেই।
প্রীতম আরো অভিযোগ করে বলেন, ‘শিল্প যদি শিল্পীর হয় আর শিল্পী যদি জনমানুষের হয় তবে শিল্পীদের কি সমাজের প্রতি দায় থাকবে না? গতবছর যখন কুমিল্লা ক্যান্টনমেন্টে তনু হত্যা হল ঠিক তখন কালা চশমা নামের একটি গান বেজে উঠলো বাংলার পাড়া মহল্লায়। প্রজন্মের বেশিরভাগ মানুষ ধর্ষিত তনুর আর্তনাদ শুনতেই পাইনি কালা চশমা গানের সাথে নাচতে গিয়ে। আমাদের সমাজের বেশিরভাগ অনাচার অন্যায় নিয়েই শিল্পী সমাজে নাটক, সিনেমা গান নির্মাণে অনাগ্রহ। আমার এই গানটিও তেমন হারিয়ে যাবে হয়তো। কিন্তু ভালোবাসার মমতা মাখা কোন সুর বা কথার গানের অপেক্ষায় থাকবে প্রাণ।’
‘কপি পেস্ট’ গানটি গর ২৪ জুলাই ইউটিউবে প্রকাশিত হয়েছে। ইতোমধ্যে বেশ সাড়া ফেলতে সক্ষম হয়েছে বালিকা গানের এই গায়ক।




EmoticonEmoticon