২৫ জানুয়ারি মুক্তি পাচ্ছে ‘পদ্মাবতী’

 

অবশেষে সেন্সর বোর্ডের ছাড়পত্র পেয়েছে বনশালির ‘পদ্মাবতী’ ছবিটি। তবে ‘পদ্মাবতী’ নামে নয়, এ ছবিটি মুক্তি পাচ্ছে ‘পদ্মাবত’ নামে। সবকিছু ঠিক থাকলে ২৫ জানুয়ারি মুক্তি পাচ্ছে এই সিনেমা।

নাম বদলেও অশান্তি এড়াতে পারছে না বনশালির এই সিনেমা। এটির মুক্তির খবর বের হতেই আবার ‘রণং দেহি চেহারা’ নিয়েছে রাজপুত করণি সেনা। তাদের হুমকি ‘পদ্মাবতী’ মুক্তি পেলে, তার পরিণতির জন্য দায়ি থাকবে সরকার এবং সেন্সর বোর্ড।

গত ১ ডিসেম্বর রাজপুত করণি সেনা সহ বেশ কিছু সংগঠনের বিক্ষোভের জেরেই বাতিল হয়ে গিয়েছিলেন ‘পদ্মাবতী’র মুক্তি। সিনেমাটির মুক্তি বাতিলের দাবিতে উত্তাল হয়েছিল দেশের বিভিন্ন প্রান্ত। একইভাবেই তাদের সেই পুরোনো দাবিতেই এখনও অনড় করণি সেনা। এর জেরে সিবিএফসি প্রধান প্রসূন জোশী, তথ্য ও সম্প্রচার মন্ত্রী স্মৃতি ইরানি ও একই দপ্তরের রাষ্ট্রমন্ত্রী রাজ্যবর্ধন সিং রাঠৌরের পদত্যাগের দাবি জানিয়েছে তারা।

যদিও নাম ছাড়াও আরও বেশকিছু পরিবর্তনের শর্তেই বনশালির সিনেমাটিকে সংশাপত্র দিয়েছে সেন্সর বোর্ড। শর্ত হিসাবে বলা হয়েছে, ছবিতে যে সতী প্রথাকে সমর্থন জানানো হচ্ছে না তা জানাতে হবে। পাশাপাশি ‘ঘুমর’ গানেও কিছু পরিবর্তনের নির্দেশ দেওয়া হয়। পাশাপাশি সিনেমাটির নির্মাতাদের কথা অনুযায়ী, পদ্মাবতীর চিত্রনাট্য সুফি কবি মহম্মদ জয়সির পদ্মাবত কবিতা অবলম্বনে তৈরি। আর তাই জটিলতা কাটাতে জয়সির কবিতার নামেই ছবিটির নামকরণ করার কথা বলে সেন্সর বোর্ড।

প্রসঙ্গত, ‘পদ্মাবত’-এর সঙ্গে ২৫ জানুয়ারি একই দিনে মুক্তি পাওয়ার কথা রয়েছে অক্ষয়কুমারের ‘প্যাডম্যান’-এরও। তাই বক্স অফিসে অক্ষয়ের ‘প্যাডম্যান’-এর সঙ্গে বনশালির ‘পদ্মাবতী’র সংঘর্ষও অবশ্যম্ভাবী।



EmoticonEmoticon