BaniNewsBD.Com

নায়ক রাজ রাজ্জাক ৭৭তম জন্মদিন আজ


বাংলার নায়ক রাজ রাজ্জাক। সেলুলয়েডের ফিতায় তাঁর অসংখ্য চরিত্র অমর হয়ে আছে দর্শকের হৃদয়ে। আজ ২৩ জানুয়ারি। বাংলা সিনেমার এ কিংবদন্তী অভিনেতার ৭ তম জন্মদিন।
জন্মদিন উপলক্ষ্যে যোহরের পর গুলশান আজাদ মসজিদ সংলগ্ন মাদ্রাসার শিক্ষার্থী, এতিম ও গরীবদের দুপুরের খাবারের খাওয়ানো হবে। এরপর বিকেলে গুলশান আজাদ মসজিদেই নায়ক রাজের জন্য দোয়া করা হবে। এগুলো তার পরিবার থেকে আয়োজন করা হবে।
অন্যদিকে এফডিসিতেও এই দিনকে ঘিরে বেশ কিছু আয়োজন রয়েছে। আজ সকালে নায়ক রাজের কবরস্থানে শিল্পী সমিতির পক্ষ থেকে ফুলেল শ্রদ্ধা জানানো হবে। এরপর এফডিসিতে ফিরে শিল্পী সমিতির কার্যালয়ের সামনে নায়ক রাজের স্মৃতিফলকে ফুলেল শ্রদ্ধা জানানো হবে। এফডিসিতে বিকেলে মসজিদে মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে।
১৯৪২ সালের ২৩ জানুয়ারি ভারতের কলকাতার একটি সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন রাজ্জাক-যার পুরো নাম আব্দুর রাজ্জাক। কলকাতার থিয়েটারে অভিনয় করার মাধ্যমে রাজ্জাক তার অভিনয় জীবনের শুরু করেন। বাংলা চলচ্চিত্র পত্রিকা চিত্রালীর সম্পাদক আহমদ জামান চৌধুরী তাকে নায়করাজ উপাধি দিয়েছিলেন।
দীর্ঘ ও বর্ণাঢ্য অভিনয় জীবনে রাজ্জাক-সুচন্দা, রাজ্জাক-কবরী ও রাজ্জাক-শাবানা ও রাজ্জাক-ববিতার অনেক সিনেমা দর্শক হৃদয়ে আলোড়ন সৃষ্টি করে এবং যা রাজ্জাককে ঢালিউডের নায়ক রাজ উপাধিতে ভূষিত করেছে। কাজের স্বকৃতি স্বরূপ তিনি পেয়েছেন একাধিক জাতীয় চলচ্চিত্র পুরষ্কার। 
গত বছর ২১ আগস্ট পৃথিবী ছেড়ে চলে যান তিনি। তবে বাংলা চলচ্চিত্রে এই কিংবদন্তী তার কাজ দিয়ে বেঁচে থাকবেন।


EmoticonEmoticon