তারকাদের প্রতিদিনের লাইফ স্টাইল

শীঘ্রই পুলিশে পঞ্চাশ হাজার নিয়োগ আসছে

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় আগামী জুন থেকে তিন লাখ পদের বিশাল নিয়োগ কার্যক্রম শুরু হবে বলে সরকারি একাধিক সূত্রে জানা গেছে। সূত্রের তথ্য, গত রোববার সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত সচিব সভা হয়। বৈঠকের পর বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের কয়েকজন সচিবও এই তথ্য জানান। সভায় প্রধানমন্ত্রীর ২৬ নির্দেশনা বাস্তবায়নের ক্ষেত্রে অগ্রগতি নিয়েও ব্যাপক আলোচনা হয়।

২০১৭ সালের ২ জুলাই সচিব সভায় প্রধানমন্ত্রী এই ২৬ দফা নির্দেশনা দেন। নিয়োগের এই বিষয়টি নিয়ে নিয়ে শিগগিরই প্রধানমন্ত্রীর উপস্থিতিতে সচিব সভা হবে।

সূত্র জানায়, জনপ্রশাসন মন্ত্রণালয়ের পরিসংখ্যান ও গবেষণা সেলের সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, সরকারি চাকরিতে ২০ লাখ ৫০ হাজার ৮৬১টি পদের মধ্যে শূন্য রয়েছে তিন লাখ ৯৯ হাজার ৮৯৭টি পদ। প্রথম শ্রেণির পদ শূন্য রয়েছে ৪৮ হাজার ৭৯৩টি। দ্বিতীয় শ্রেণির শূন্য পদ রয়েছে ৬৫ হাজার ৮৩টি। তৃতীয় শ্রেণিতে শূন্য পদ রয়েছে দুই লাখ ছয় হাজার ৭৬০টি। চতুর্থ শ্রেণিতে রয়েছে ৭৯ হাজার ২৬১টি। সরকারের প্রথম ও দ্বিতীয় শ্রেণির পদগুলোতে নিয়োগ দেয় সরকারি কর্মকমিশন (পিএসসি)। আর তৃতীয় ও চতুর্থ শ্রেণির পদে সরাসরি নিয়োগ দেয় মন্ত্রণালয়।

জানা যায়, শূন্যপদের মধ্যে পুলিশে ৫০ হাজার লোক নিয়োগ দেয়া হবে। এ ছাড়া আনসার-ভিডিপি, বিজিবি ও দমকলসহ বিভিন্ন বাহিনীতে নিয়োগ দেয়া হবে ৫ হাজার লোক। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এসব বাহিনীর শূন্যপদের তালিকা দেয়া হলে কাজ শুরু করবে সংশ্নিষ্ট দফতরগুলো।

আপনার পছন্দ হতে পারে

Comments are closed.